করোনার বাধা কাটিয়ে দুই বছর পর শুরু হলো বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। শুক্রবার (১৩ জানুয়ারি) ফজরের পর আম বয়ানের মধ্যে দিয়ে শুরু হয় মূল পর্বের। এতে লাখো মুসল্লির পদচারণায় মুখর হয়ে উঠেছে টঙ্গীর তুরাগ নদীর তীরে বিশ্ব ইজতেমা ময়দান।

ছোট ছোট দলে ভাগ হয়ে মুসল্লিরা নিজ নিজ খিত্তায় অবস্থান নিয়েছেন তারা। ইজতেমায় আগত মুসল্লিদের জন্য রয়েছে নানা সুযোগ-সুবিধা। তেমনি বিশ্ব ইজতেমার মাঠের পাশে আহসান উল্লাহ জেনারেল হাসপাতাল সংলগ্ন অস্থায়ী এক দোকানে পাওয়া যাচ্ছে মোবাইল চার্জ দেওয়ার সাময়িক ব্যবস্থা। যেখানে ২০ টাকায় করা যাচ্ছে মোবাইলের ফুল চার্জ।

সরেজমিনে দেখা যায়, দোকানের নাম ভাই ভাই টেলিকম। পাশের মার্কেটে তাদের মূল দোকান থাকলেও ইজতেমা উপলক্ষ্যে এখানে মোবাইল চার্জ দেওয়ার অস্থায়ীভাবে একটি দোকান দিয়েছেন। দোকানের বাইরে দেওয়া বেশ কয়েকটি ব্যানার দেখেই মূলত কাস্টমাররা এখানে আসছেন।

অস্থায়ী এ দোকানটির স্বত্বাধিকারী ইমরান হোসেন জানান, মূলত ইজতেমা উপলক্ষ্যে আগত মুসল্লিদের মোবাইলে চার্জ করে দেওয়ার লক্ষ্যেই এখানে এই দোকান দেওয়া হয়েছে।

তিনি আরও জানান, মূলত মুসল্লিদের কথা ভেবে আমরা মোবাইল চার্জ দেওয়ার এই দোকান বসিয়েছি। এখানে ২০ টাকায় যে কেউ যেকোনো মোবাইল ফুল চার্জ করে নিয়ে যেতে পারবেন।

এদিকে বিশ্ব ইজতেমার নিরাপত্তায় র‌্যাবের কমিউনিকেশন উইং, পুলিশ ও গোয়েন্দা সংস্থার পক্ষ থেকে ১৯টি প্রবেশপথসহ চারপাশের গুরুত্বপূর্ণ স্থানে তিন শতাধিক ক্লোজসার্কিট ক্যামেরা বসানো হয়েছে। মুসল্লিদের যাতায়াতে ৫ জোড়া বিশেষ ট্রেনের পাশাপাশি রয়েছে বিআরটিসি বাস। চারদিন বিরতির পর আগামী ২০ জানুয়ারি থেকে শুরু হবে দ্বিতীয় পর্ব।